আরও বাড়বে তাপমাত্রা

আরও বাড়বে তাপমাত্রা

প্রায় সারা দেশে শুরু হয়েছে তীব্র গরম, চলছে দাবদাহ। আবহাওয়া অফিসের সূত্র মতে, তিন দিন আগে দেশের অল্প কয়েকটি জেলায় শুরু হয়েছিল দাবদাহ। মঙ্গলবার (২৩ মার্চ) সেই দাবদাহ ছড়িয়ে পড়েছে দেশের প্রায় ৭০ শতাংশ এলাকায়। 

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সীতাকুণ্ডে ৩৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। সে হিসেবে আজ ছিল দেশে বছরের সবচেয়ে উত্তপ্ত দিন। এদিন ঢাকায় তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস জানিয়েছে, সারা দেশের তাপমাত্রা আগামী ২৫ মার্চ পর্যন্ত আরও বাড়তে পারে। এরপর তাপমাত্রা কমে বৃষ্টিসহ কালবৈশাখী ঝড় হতে পারে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ রুহুল কুদ্দুস গণমাধ্যমকে বলেন, আগামী ২৫ মার্চ পর্যন্ত তাপপ্রবাহ থাকতে পারে। এরপর থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। বিশেষ করে ২৭, ২৮ ও ২৯ মার্চ ভালো বৃষ্টি হতে পারে। সারাদেশেই কমবেশি ঝড়বৃষ্টি হতে পারে। কালবৈশাখী ঝড়ও হওয়ার আশঙ্কা আছে। মূলত তাপমাত্রা বেড়ে যাওয়ায় এ ঝড় হতে পারে।

আবহাওয়া অফিস বলছে, সাধারণত মার্চ মাসে টানা দাবদাহ থাকে না। কিন্তু চারদিন ধরে দেশের দক্ষিণ–পশ্চিমাঞ্চলের কয়েকটি জেলায় শুরু হওয়া দাবদাহটি এখন দেশের বেশির ভাগ এলাকায় ছড়িয়ে পড়েছে। রাজধানীতে দাবদাহ চলছে তিন দিন ধরে এবং প্রতিদিনই তাপমাত্রা বাড়ছে।

এ ছাড়া আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপটি দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকবে। ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট বিভাগসহ রাজশাহী, পাবনা ও নীলফামারী জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আপনি আরও পড়তে পারেন